রবীন্দ্রনাথের ছোটগল্প: রবীন্দ্রনাথের প্রাথমিক পর্যায়ের গল্পগুলোতে রয়েছে পল্লী পরিচয়ে তার দৃষ্টির অন্তরঙ্গতা আর শেষ পর্যায়ের গল্পগুলিতে রয়েছে সৃষ্টির গভীরতা ।
যারা শুধু সৃষ্টি করেই ক্ষান্ত থাকেন না ,সৃষ্টিকে আপন প্রতিভা বলে গৌরবের চরমসীমায় স্থাপন করেন তেমনি এক অসামান্য স্রষ্ঠা রবীন্দ্রনাথ ঠাকুর। বাংলা ছোটগল্পের সার্থক শ্রেষ্ঠ এবং পূর্ণতাদানকারী তিনিই।
রবীন্দ্রনাথের ছোটগল্প গুলি কে তিনটি পর্যায়ে ভাগ করা হয়েছে
১. 1890 থেকে 1900 খৃষ্টাব্দ পর্যন্ত হিতবাদী ও সাধনা পত্রিকার যুগ।
২. 1904 থেকে 1930 খ্রিস্টাব্দ পর্যন্ত ভারতী ও সবুজপত্র পত্রিকার যুগ।
৩. 1930 থেকে 1940 খ্রিস্টাব্দে পর্যন্ত তিন সঙ্গীর যুগ।
রবীন্দ্রনাথের ছোটগল্প:
প্রথম পর্বের গল্পে জীবনের বিচিত্র অনুভূতি, রোমান্টিকতা, নিসর্গপ্রীতি প্রাধান্য পেয়েছে।
দ্বিতীয় পর্বের গল্পগুলিতে যুক্তি ,মনন, নারীর অধিকার ও বুদ্ধিবাদ প্রাধান্য পেয়েছে।
তৃতীয় পর্বের গল্পগুলিতে মনন অনুভূতি ও সৃষ্টির গভীরতা প্রাধান্য পেয়েছে ।
ছোট গল্পের ক্ষেত্রে প্রথম জীবনে দেখা যায় কবি জমিদারি দেখার ভার নেয়ার পর পদ্মার শাখা নদীর উপর নৌকা ভেসে বেড়াতে বেড়াতে তার ছোটগল্পের সূত্রপাত ।তাই তার অধিকাংশ ছোটগল্পের ক্ষেত্র পল্লিজীবন। প্রধান প্রধান প্রায় সব চরিত্রই পল্লীবাসী ।ছোট গল্পের ক্ষেত্রে প্রথম জীবনে দেখা যায় কবি জমিদারি দেখার ভার নেয়ার পর পদ্মার শাখা নদীর উপর নৌকা ভেসে বেড়াতে বেড়াতে তার ছোটগল্পের সূত্রপাত ।তাই তার অধিকাংশ ছোটগল্পের ক্ষেত্র পল্লিজীবন। প্রধান প্রধান প্রায় সব চরিত্রই পল্লীবাসী । পল্লীর মাটি ও মানুষই তার গল্পের মূল উপজীব্য ।
রবীন্দ্রনাথের ছোটগল্প:
মধুসূদন বীরপুরুষ ও বীরাঙ্গনাকে একেছেন। তারা রামায়ণ-মহাভারতের মাপের মানুষ। বঙ্কিমচন্দ্র যাদের একেছেন তাদের অনেকেরই স্থান ইতিহাসের বড় বড় দরবারে কিন্তু রবীন্দ্র ছোটগল্পে যাদের দেখা পেলাম তারা স্বতন্ত্র জাতের মানুষ ।ইতিহাস পুরাণে তাদের উল্লেখ নেই ।কাব্যের পাকা বুনিয়াদ তাদের জন্য নয়। অখ্যাত অজ্ঞাত মানুষের সাক্ষাৎ নব্য বাংলা সাহিত্যে আমরা প্রথম পাই রবীন্দ্রনাথের হাতেই ।
তার ’পোস্টমাস্টার’ গল্পে পোস্টমাস্টার যেমন কলকাতার সাধারণ কেরানি তেমনি রতন পল্লীর আত্মীয় স্বজন হারা অনাথ বালিকা ।
’কাবুলিওয়ালা’ গল্পের নায়ক দূর আফগানের খেটে খাওয়া মানুষ যাকে আপত্যবোধ বুকে জমাট বেঁধে রেখেও কোলের শিশুকে ফেলে আসতে হয়েছে ।এ গল্পের মিনির বাবা মধ্যবিত্ত।
’একরাত্রি’ গল্পের নায়ক ভাঙা স্কুলের সেকেন্ড মাস্টার নায়িকারাও তথৈবচ ।
’অতিথি’ গল্পের তারাপদ সংসার ও আত্মীয় বিচ্যুত অসহায় সম্বলহীন বালকের কাহিনী ।
’সমাপ্তি’ গল্পের নায়িকাও এক সাধারণ পল্লীবালা ।
রবীন্দ্রনাথের ছোটগল্প:
’সমাপ্তি’ গল্পের অপূর্বর পরিবার মধ্যবিত্ত। দেনা পাওনা গল্পের নিরুপমার বাবার দারিদ্রতা-অসহায়ত্ব ও অবহেলিত জীবন। ’জীবিত ও মৃত’ গল্পের কাদম্বরীর বেঁচে থাকার লড়াই। শাস্তি গল্পের দুখিরাম ও ছিদামের কষ্টের জীবন এবং চন্দরার জীবন ত্যাগ করে ফাঁসিকে মেনে নেয়া ইত্যাদি সবই রবীন্দ্রনাথের দৃষ্টিতে মধ্যবিত্ত ও পল্লীর দরিদ্র বাঙালি সমাজমানস। পিতা যেমন অবোধ শিশু সন্তানের কার্যকলাপ দেখেন, স্মিত হাস্য রসের দৃষ্টিতে কবি তেমনি পল্লী ও নগরের সাধারণ নর-নারীর জীবনলীলা কে দেখেছেন এবং সহিষ্ণু স্নেহের সাথে তা বর্ণনা করেছেন ।রবীন্দ্রনাথের শেষ জীবনে লিখিত কয়েকটি গল্পের চরিত্র সমকালীন সমাজের বৃত্তের বাইরে চিত্রিত হয়েছে।
রবীন্দ্রনাথের ছোটগল্প:
বিশেষত তিনসঙ্গী গ্রন্থের গল্প গুলোর মধ্যে বিজ্ঞান ও বস্তুবাদের নিরিখে একটি চেতনা ক্রিয়াশীল। এই গ্রন্থের ’রবিবার’, ’ল্যাবরেটরি’ ও ’শেষকথার ‘ নায়ক-নায়িকারা কেউ ট্রাডিশনাল মানুষ নয়। সভ্যতার বিবর্তনে সাম্প্রতিকতম মনোভঙ্গির অধিকারী আধুনিক সৃষ্টিশীল মানুষ এরা ।প্রচলিত কোনো কিছুতে বিশ্বাস করে না এরা। সবকিছু নিয়ে প্রশ্ন তোলে। ধর্ম ,ঈশ্বর, নরনারীর যৌন সম্পর্ক, সতীত্ব এসব সম্পর্কে তাদের ক্রমাগত প্রশ্ন। উত্তর নেই ।সমস্যা আছে সমাধান নেই ।
এই উদ্বেগজনক অবস্থা দেখে মনে হয় জাতি একটা সংকটময় পরিবর্তনের সম্মুখীন ।নায়ক-নায়িকারা অনেকে বিভ্রান্ত কিন্তু অধিকাংশ অসাধারণ উচ্চশিক্ষিত আধুনিক জ্ঞান-বিজ্ঞানে পরিশীলিত। ইউরোপ-আমেরিকা প্রত্যাগত, ভাষায় বাঙালি হলেও স্বভাবে প্রাদেশিকতার ঊর্ধ্বে ।এরা বিশ্ব মানুষ। বাস্তবকে গল্পকার বাস্তব বলেছেন জেনেছেন।
এই বাস্তবতার মূলেই যন্ত্রসভ্যতার পদধ্বনি উচ্চকিত ।’রবিবার’ গল্পের অভিক- আর্টিস্ট ইঞ্জিনিয়ারিং-এ তার অনুরক্তি ।অমর বাবুর গণিতে ব্যুৎপত্তি ।
’ল্যাবরেটরি’ গল্পের ইঞ্জিনিয়ার নন্দকিশোর লন্ডন ইউনিভার্সিটি থেকে পাশ করা বিজ্ঞান গবেষক। রেবতী ভট্টাচার্য্য পন্ডিত অধ্যাপক ।
অচিরা, বিভা ,সোহিনী ,নীলা ,এরা সবাই বিজ্ঞানুরাগী। অর্থাৎ রবীন্দ্রনাথের প্রথম দিকের গল্পের চরিত্র কেরানি, উকিল, ডাক্তার, অধ্যাপক এর মধ্যে সীমাবদ্ধ ছিল কিন্তু তিনসঙ্গীতে তিনি এই পরিমণ্ডলের বাইরে নায়কের সন্ধানে বৃহত্তর বিচরণ করেছেন এবং তৈরি করেছেন অভিনব আধুনিক চরিত্র ।
রবীন্দ্রনাথের ছোটগল্প: wikepadia link
learn english from – my website
1 thought on “রবীন্দ্রনাথের ছোটগল্প: প্রথম এবং শেষের দিকের গল্পের বৈশিষ্ট্য”